গ্রামে চিকিৎসা দেবার মানসিকতা বাড়াতে হবে ডাক্তারদের–স্বাস্থ্যমন্ত্রী

1

যুগবার্তা ডেস্কঃ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক এমপি বলেছেন,”সরকার প্রতিবছর বহুসংখ্যক ডাক্তার নিয়োগ দেয় যাতে শহরের পাশাপাশি গ্রামেও চিকিৎসাসেবা সহজলভ্য হতে পারে।কিন্তু চাকরি হবার পর অনেক চিকিৎসক গ্রামে না থেকে তদবির করে শহরে তার পোস্টিং নিয়ে নেয়। এতে দেশের গ্রামাঞ্চলে চিকিৎসাসেবা ব্যাহত হয় এবং ডাক্তার নিয়োগে সরকারের লক্ষ্য ও উদ্যেশ্য বিচ্যুত হয়।এবারও সাড়ে চার হাজার ডাক্তার নিয়োগ দেয়া হচ্ছে।ডাক্তারদের জন্য জীপ গাড়ীসহ সব ধরনের সুবিধা দেয়া হচ্ছে।এখন তাদেরকে গ্রামে থেকে চিকিৎসা দেবার মানসিকতা অবশ্যই তৈরি করতে হবে।”

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের ডা. মিলন হলেরুমে “চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন অপারেশনাল প্লান হতে সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষদের জন্য গাড়ী,হসপিটাল ম্যানেজমেন্ট অপারেশনাল প্লান হতে বিশেষায়িত হাসপাতালে এডভান্স কার্ডিয়াক এম্বুলেন্স এবং পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মা ও শিশু কল্যাণকেন্দ্রের জন্য এম্বুলেন্স বিতরণ অনুষ্ঠানে” প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কথা বলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় মন্ত্রী জাহিদ মালেক এমপি।

অনুষ্ঠানে দেশের ১৫ টি মেডিকেল কলেজের অধ্যক্ষগণের জন্য ১৫ টি জিপ গাড়ী,৫টি মা ও শিশু কল্যাণ কেন্দ্রের জন্য ৫টি উন্নত মানের এম্বুলেন্স গাড়ী এবং ৫টি হাসপাতালে ৫ টি এডভান্স কার্ডিয়াক এম্বুলেন্স প্রদান করা হয়।

স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব শেখ ইউসুফ হারুনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর আবুল কালাম আজাদ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সিরাজুল ইসলাম,ঢাকা মেডিকেল কলেজের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এটিএম নাসির উদ্দিন, অধ্যক্ষ প্রফেসর খান আবুল কালাম আজাদ সহ বিভিন্ন বিভাগ থেকে আসা মেডিকেল কলেজের অধ্যক্ষ ও পরিচালকবৃন্দ।

অনুষ্ঠান শেষে স্বাস্থ্যমন্ত্রী মোট ২৫ টি জিপ গাড়ী ও উন্নত মানের কার্ডিয়াক এম্বুলেন্স
এর চাবি পরিচালক ও অধ্যক্ষদের হাতে হস্তান্তর করেন।