গার্মেন্টস শ্রমিক র‌্যালী অনুষ্ঠিত

যুগবার্তা ডেস্কঃ গ্রেফতারকৃত গার্মেন্টস শ্রমিকদের মিথ্যা মামলা প্রত্যাহার,
চাকুরীচ্যুতদের চাকুরীতে পুনঃবহাল এবং হয়রানী বন্ধের দাবীতে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আজ সকালে র‌্যালী করেছে।

র‌্যালীর আগে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশে ফেডারেশনের সভাপতি জনাব আমিরুল হক্ আমিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক মিসেস আরিফা আক্তার, কেন্দ্রীয় নেতা মিস সাফিয়া পারভীন, মোঃ রফিকুল ইসলাম রফিক, মোঃ ফরিদুল ইসলাম, মোঃ কবির হোসেন, এইচ রবিউল চৌধুরী, নাসিমা আক্তার, ইসরাত জাহান ইলা প্রমুখ।

সমাবেশে সংহতি বক্তব্য রাখেন শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর সমন্বয়কারী জনাব কামরুল আহসান, আইবিসির চেয়ারম্যান শ্রমিক নেতা জনাব গিয়াসউদ্দিন, আইবিসির মহা-সচিব শ্রমিক নেতা জনাব সালাউদ্দিন স্বপন এবং আইবিসির কেন্দ্রীয় নেতা জনাব কামরুল হাসান।

বক্তারা বলেন, গার্মেন্টস শ্রমিকদের মজুরী বৃদ্ধির আন্দোলন অত্যন্ত যুক্তিসঙ্গত এবং ন্যায়সঙ্গত। আর একারনেই আন্দোলনের এক পর্যায়ে সরকার, মালিক এবং শ্রমিক সংগঠন মিলে একটি ত্রি-পক্ষীয় সমঝোতা সংগঠিত হয়। কিন্তু দূর্ভাগ্যজনক
যে মালিক পক্ষ শ্রমিকদের নামে দায়েরকৃত একটি মামলাও প্রত্যাহার করেন নাই। ফলে শ্রমিকেরা প্রতি নিয়ত পুলিশি হয়রানীর শিকার হচ্ছে। ১০৫ টি কারখানা থেকে ১১ হাজারের অধিক গার্মেন্টস শ্রমিককে চাকুরীচ্যুত করা হয়েছে, এদের অদ্যাবধি
চাকুরীতে পুনঃবহাল করা হয় নাই, এমনকি এদের ক্ষতিপূরনও প্রদান করা হয় নাই। অন্যদিকে চাকুরীচ্যুত শ্রমিকদের ব্যাংক লিষ্টের মাধ্যমে নতুন চাকুরী প্রাপ্তিতে বাধা প্রদান করা সহ হয়রানী করা হচ্ছে।