গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিত করতে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

34

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) এর উদ্যোগে ‘গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিত’-শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় আজ। রাজধানীর তোপখানার বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদের কনফারেন্স রুমে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক ও নারীনেত্রী রোকেয়া কবীর।

আলোচনা সভায় বক্তব্য রাখেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির স¤পাদক রুহিন হোসেন প্রিন্স, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ স¤পাদক শ্রমিকনেতা রাজেকুজ্জামান রতন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতা মাহবুব আলম, বাংলাদেশ অটো-রিক্সা ট্যাম্পু শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম ফারুক, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী, পরিবহন শ্রমিকনেতা আসলাম খান প্রমুখ । অনুষ্ঠানে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ নারী প্রগতি সংঘের সহ-পরিচালক শাহনাজ সুমী।

মতবিনিময় সভায় রোকেয়া কবীর বলেন, ‘গণপরিবহনে নারীরা প্রায়শই যৌন হয়রানির শিকার হচ্ছেন। নারী নির্যাতনের ঘটনা পূর্বেও ঘটেছে, এখনও ঘটছে। মুক্তিযুদ্ধের মধ্যে অর্জিত এই রাষ্ট্রে সবচেয়ে বৈষম্যেও শিকার বাংলাদেশের নারী সমাজ। মুক্তিযুদ্ধের পর থেকে এখন পর্যন্ত নিরাপদ পরিবেশ তৈরি হয়নি। বর্তমানে নারীর নিরাপত্তার জন্য সামাজিক মন-মানসিকতার পরিবর্তন প্রয়োজন। ক্ষনতায়িত নারীদেরও ভয়ের মধ্যে বসবাস করতে হয়। এ জন্য এদেশকে নারী-পুরুষ, ধনী-দরিদ্র সকল নাগরিকের জন্য দেশ হিসেবে গড়ে তুলতে হবে।’