কাতালুনিয়ার স্বাধীন ঘোষণা

যুগবার্তা ডেস্কঃ স্পেন থেকে আলাদা হয়ে গেল কাতালুনিয়া। শুক্রবার আঞ্চলিক পার্লামেন্টে ভোটে বিজয়ের পর স্বাধীন রাষ্ট্র গঠনের এই ঘোষণা দেয়া হয়।

রয়টার সুত্রে জানাগেছে, স্বাধীনতার পক্ষে কাতালান পার্লামেন্টের ১৩৫ সদস্যের মধ্যে ৭০ জন ভোট দেন। বিপক্ষে ভোট দেন ১০ জন। দুইজন খালি ব্যালট জমা দেন।

অঙ্গরাজ্য ক্যাটালনিয়ার স্বাধীনতার দাবি উড়িয়ে সেখানকার প্রাদেশিক আইনসভা বিলোপ করার পক্ষেই সওয়াল করেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজো। পার্লামেন্টে তিনি বলেন, ‘‌অবিলম্বে ক্যাটালনিয়ার প্রাদেশিক সরকার ভেঙে দেওয়া হবে। ক্যাটালনিয়ায় কর্তৃত্ব জারি করতে সংবিধানের ১৫৫ ধারা জারি করা হচ্ছে। এই ধারা অনুযায়ী সেখানে কেন্দ্রের শাসন প্রতিষ্ঠা হবে।’‌ যদিও প্রাদেশিক সরকারের প্রধান এই দাবি মানতে চাননি। পার্লামেন্টে স্পেনের প্রধানমন্ত্রীর ভাষণের পরই ফের তপ্ত হয়ে ওঠে ক্যাটালনিয়া। নিজেদের স্বাধীন পক্ষে তারা। এই সিদ্ধান্তের ফলে স্পেনের বার্সেলোনা ক্লাবের মালিকানা হারাল স্পেন। ক্লাবটি অবস্থিত ক্যাটালনিয়া প্রদেশে। স্পেন থেকে আলাদা হয়ে যাওয়ায় মেসিরা এবার কোন টুর্নামেন্টে খেলবেন, তা নিয়ে আগ্রহ তুঙ্গে বিশ্ববাসীর। এদিকে যুবভারতীতে আজ শনিবার যুব বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের সামনে স্পেন। দলের অনেক ফুটবলারই ক্যাটালনিয়া প্রদেশের বাসিন্দা। যাদের মধ্যে অনেকেই ভবিষ্যতে বার্সায় খেলার স্বপ্ন দেখেন। এমন সংকট কিভাবে মোকাবেলা করবে স্পেন সরকার। নাকি পরিস্থিতি অসাভাবিক হয়ে উঠবে।