কলকাতা ও দিল্লিতে যুদ্ধের হুমকি আল কায়দার

যুগবার্তা ডেস্কঃ কাশ্মির জয় করতে ভারতের বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরকে যুদ্ধক্ষেত্র বানাতে হবে। কলকাতা-দিল্লি ও বেঙ্গালুরুর নাম করে, শহরগুলোতে হামলার হুমকি দিল জঙ্গি সংগঠনটি। তাৎপর্যপূর্ণভাবে, ভারতের বিভিন্ন শহরের উল্লেখ আগে করলেও কলকাতার নাম আল কায়দার মতো কোনো জঙ্গি সংগঠনের মুখে এই প্রথম শোনা গেল।

কিন্তু কাশ্মির জয়ের সঙ্গে এই শহরগুলোর সম্পর্ক নিয়ে মঙ্গলবার রাতে অনলাইন জিহাদি মঞ্চে একটি ভিডিও প্রকাশ করে সেই ব্যাখ্যাই দিয়েছে এদেশে আল কায়দার দ্বিতীয় শীর্ষ নেতা উসামা মেহমুদ। খবর আনন্দবাজার পত্রিকার

কাঁপা হাতে তোলা ভিডিও ফুটেজে শোনা গেছে মেহমুদের হুমকি ভারতীয় সেনা ও হিন্দু সরকার পরিচালিত শান্তির দুনিয়াকে যুদ্ধক্ষেত্রে পরিণত করতে হবে। তার কথায়, কলকাতা, বেঙ্গালুরু বা দিল্লি যদি আক্রান্ত হলেই হুঁশ ফিরবে। কাশ্মিরের উপর থেকে মুঠো আলগা হবে।

ওই নেতার দাবি, কাশ্মিরকে হাতে রাখতে এই মুহূর্তে উপত্যকায় মোতায়েন রয়েছে প্রায় ৬ লাখ ভারতীয় সেনা। অন্য শহরে আক্রমণ চালালে সেই সেনা সরাতে বাধ্য হবে ভারত। আর তখনই কাশ্মিরের উপর থেকে সেনা-রাশ আলগা হবে। আর তাতেই নাকি মুক্তির স্বাদ পাবে নাকি উপত্যকা!

গোয়েন্দারা জানিয়েছেন, ভারতীয় উপমহাদেশে আল কায়দার শাখা সংগঠন আনসারুল্লাহ বাংলা টিম। যারা মূলত বাংলাদেশে মুক্তমনাদের হত্যার করার অভিযোগে অভিযুক্ত। নাম পাল্টে তারা এখন আনসার আল ইসলাম। সমপ্রতি তাদের তিন সদস্য কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স (এসটিএফ) এর হাতে ধরা পড়ে এবং কলকাতাতেই।

এতদিন গোয়েন্দাদের ধারণা ছিল, বাংলাদেশে মুক্তমনারাই তাদের লক্ষ্য ছিলেন। কিন্তু এই তিনজনকে গ্রেপ্তার করে জেরা করার পর তারা শঙ্কিত। কেন ওই তিনজনকে দিয়ে এ রাজ্যে ‘রেকি’ করানো হচ্ছিল, তা খোঁজার চেষ্টা করছেন গোয়েন্দারা।-ইত্তেফাক