করোনায় দেশে আরও একজনের মৃত্যু; নতুন আক্রান্ত ছয়

19

প্রবীর আইচঃ করোনাভাইরাসে দেশে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা চার জনে দাড়িঁয়েছে। দেশে আজ আরও নতুন ছয় জন শনাক্ত হয়েছে। এনিয়ে আক্রান্তের সংখ্যা ৩৯ জন দাড়িয়েছে। আজ বিকেলে রাজধানীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্স (বিসিপিএস) মিলনায়তনে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য নিশ্চিত করেছেন।।

এ সময় সংবাদ ব্রীফিংএ জানান, দেশে মোট ৪০ জন আইসোলেশনে আছেন। প্রতিষ্ঠানিক কোয়ারান্টাইনে আছেন ৪৬ জন। সারাদেশে হোম কোয়ারান্টাইনে আছে ২৩ হাজার। নিয়ম না মানায় বিভিন্ন জেলায় জরিমানা করা হচ্ছে।

ফ্লোরা আরও জানান, ২৪ ঘন্টায় ৯২ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে।এ পর্যন্ত মোট ৭১২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৩৯ জন আক্রান্ত নিশ্চিত করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইতিমধ্যে ২ লাখ কীট ও চিকিৎসা সরঞ্জাম সংগ্রহে আছে। ৫০ হাজার কীট দিয়েছে বেসরকারি বিদ্যুৎ কোম্পানিগগুলো।

আরও জানান, ঢাকায় ৬ হাজার বেড প্রস্তুত রাখা হয়েছে। প্রতি জেলায় একশত বেড রাখা হয়েছে। এছাড়া টঙ্গী ইজতেমা মাঠ ও দিয়াবাড়ি বিল্ডিং প্রস্তর জরা হচ্ছে।

আজ থেকে খুলনার সাথে সকল বাস চলাচল বন্ধ ঘোষনা করা হয়েছে। মিরপুরের টোলারবাগ লগ আউট ঘোষণা করা হয়েছে।

মাদারীপুর জেলার শিবপুরে কারফিউ বলবৎ রাখা হয়েছে। ওষুধ, কাঁচার ছাড়া সকল দোকানপাট বন্ধ ঘোষণা করেছে প্রশাসন।মাদারীপুরের সাথে বরিশালের বাস চলাচল বন্ধ করেছে স্থানীয় জনতা।তাদের সহায়তা করছেন পুলিশ।

শিক্ষা প্রতিষ্ঠান আগামী ৯ এপ্রিল পপর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে। আগামী সপ্তাহ থেকে সংসদ টিভির মাধ্যমে ৬ ষ্ঠ থোকে ১০ ম শ্রেণি পর্যন্ত বিশেষ ক্লাস করানোর চিন্তা করা হচ্ছে।

রাজশাহীর সাথে রাজধানী ঢাকাসহ সকল জেলার সাথে বাস চলাচল বন্ধ রয়েছে। খুলনা সাথে দেশের সকল বাস চলাচল বন্ধ করা হয়েছে। রাজধানী ঢাকা গনপরিবহনে যাত্রী কমে গেছে। রাস্তা ঘাটেও লোক সমাগম কমে গেছে। রাজধানীর কয়েকটি আবাসীক এলাকা লকডাউন করা হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যেতে নিষেধ করা হয়েছে।

আজ সকাল থেকে সচিবালয় সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়। এক সপ্তাহ আগেই দর্শনার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়।
সারাদেশে বাস, নৌপরিবহন, ট্রেন ও অভ্যন্তরীন বিমান চলাচল বন্ধ করা হয়েছে।আগামী ২৬ মার্চ থেকে লকডাউন ঘোসনা কথা বলেছেন সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

জনসমাগম কমানে জেলায় জেলায় সেনাবাহিনী নামানো হয়েছে। সার্বিক দিক বিবেচনায় দেশে মিনি লকডাউনের পথে চলগেছে।