ওয়ার্কার্স পার্টি দেশের মানুষের ভোটের অধিকার রক্ষায় আন্দোলন গড়ে তুলবে

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি দেশের মানুষের ভোটের অধিকার রক্ষায় পুনরায় আন্দোলন গড়ে তুলবে। আজ শুক্রবার পার্টির তোপখানা রোডের শহীদ আসাদ মিলনায়তনে দু’দিনের সভার প্রথমদিনের সভা সম্প্রতি অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচন পর্যালোচনায় বলা হয়, এই ইউপি নির্বাচন খুব দুর্ভাগ্যজনকভাবে দীর্ঘ সংগ্রামের মধ্য দিয়ে অর্জিত নির্বাচনী ব্যবস্থার ধ্বংস সাধন করেছে। নির্বাচনে মনোনয়ন বাণিজ্য তৃণমূল বিস্তৃত হয়ে নির্বাচনের পরিবেশ চরমভাবে কলুষিত করেছে। এর জন্য মৌলিকভাবে দায়ী নির্বাচন কমিশন এবং বিশেষত প্রধান নির্বাচন কমিশনার। ক্ষমতাসীন আওয়ামী লীগ নির্বাচনের ফলাফল নিজের পক্ষে রাখতে এই নির্বাচনে যে ভূমিকা রেখেছে তা তাদের দলের জন্যও বুমেরাং হয়েছে। ইউপি নির্বাচনে ভোট ডাকাতি, পেশী শক্তির ব্যবহারের কারণে সহিংসতার যে ঘটনা ঘটেছে তাতেও মূল ক্ষতিগ্র¯’ হয়েছে আওয়ামী লীগ। ওয়ার্কার্স পার্টি পর্যালোচনায় বলা হয় নির্বাচনী ব্যবস্থার প্রতি জনগণের অনাস্থাবোধ অগণতান্ত্রিক শক্তিকেই উৎসাহিত করবে।
পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় নির্বাচন সম্পর্কে আট দফা করণীয় নির্ধারণ করা হয়। এর প্রাথমিক পদক্ষেপ হিসাবে নির্বাচন ও নির্বাচন কমিশনের সংস্কার সাধন, নির্বাচনে প্রশাসন তথা আইন শৃঙ্খলা রক্ষায় বিভিন্ন বাহিনীর হস্তক্ষেপ বন্ধ এবং সামগ্রিক দুর্নীতি, দুরাচার ও সাম্প্রদায়িকতার রাজনীতি সম্পূর্ণভাবে পরাজিত করার কার্যকর আন্দোলন গড়ে তুলবে। এই লক্ষ্যে পার্টির তরফ থেকে বর্ষা মৌসুমের পরপরই আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে। কেন্দ্রীয় কমিটি পার্টির পলিটব্যুরোকে এই দায়িত্ব প্রদান করে।
সভায় পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা ইউপি নির্বাচনের পর্যালোচনা রিপোর্ট উত্থাপন করেন এবং আলোচনায় অংশগ্রহণ করেন কমরেড বিমল বিশ্বাস, কমরেড সুশান্ত দাস, কমরেড মাহমুদুল হাসান মানিক, কমরেড ইকবাল কবির জাহিদ, কমরেড কামরূল আহসান, কমরেড হাজী বশিরুল আলম, কমরেড জ্যোতি শংকর ঝন্টু, কমরেড পিয়ারুল, কমরেড মজিবুর রহমান, কমরেড নজরুল ইসলাম হক্কানী, কমরেড নজরুল হক নীলু, কমরেড হবিবুর রহমান, কমরেড নজরুল ইসলাম, কমরেড দিপংকর সাহা দিপু, কমরেড সিকান্দর আলী, কমরেড এ্যাড. এন্তাজ বাবু, কমরেড আবদুল খালেক, কমরেড বজলুর রহমান, কমরেড মোস্তফা আলমগীর রতন আলোচনায় অংশগ্রহণ করেন।

সভার শুরুতে সম্প্রতি সময় পার্টির রাজশাহী জেলা সম্পাদক কমরেড সামসুজ্জোহা, ঝিনেদা জেলা কমিটির সদস্য কমরেড আব্দুল হামিদসহ দেশের বিভিন্ন স্থানে প্রয়াত পার্টি কমরেড ও একাত্তরের নারী মুক্তিযোদ্ধা শিরীন বানু ও শ্রমিক কৃষক সমাজবাদী দলের নেতা সিদ্দিকুর রহমানের মৃত্যুতে শোক ও শ্রদ্ধা নিবেদন করা হয়।