ওআইসি পর্যটন মন্ত্রীদের দশম সম্মেলন বাংলাদেশে

যুগবার্তা ডেস্কঃ ওআইসিভুক্ত (অর্গানাইজেশন অব ইসলামিক কনফারেন্স) দেশ সমূহের পর্যটন মন্ত্রীদের দশম সম্মেলন বাংলাদেশে অনুষ্ঠিত হবে। গত ২১-২৩ ডিসেম্বর নাইজারের নিয়ামীতে অনুষ্ঠিত ওআইসি দেশসমূহের পর্যটন মন্ত্রীদের নবম সম্মেলনে সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়।
সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি। তাঁর বক্তৃতায় তিনি বলেন, মুসলিম দেশ সমূহের নাগরিকদের অভিন্ন ধর্মীয় বিশ্বাস, মূল্যবোধ ও জীবনাচরণ পর্যটন শিল্পের বিকাশে গুরুত্বপুর্ণ ভূমিকা রাখতে পারে।
তিনি বলেন, পর্যটন শিল্পে বাংলাদেশের অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে সরকার ২০১৬ সালকে পর্যটন বর্ষ হিসেবে ঘোষণা করেছে। এবং এর সফল রূপায়নে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছে।
তিনি আরও বলেন, মুসলিম দেশগুলোর পর্যটকরা ওআইসির দেশগুলোতে একই ধর্ম, হালাল খাবারের পর্যপ্ততায় অবাধ বিচরণ ও দিনযাপনে স্বা”ছন্দ্য ও স্বস্তিবোধ করেন। তাই ইসলামিক কৃষ্টি ও কালচার ওআইসির সদস্য রাষ্ট্রগুলোর পর্যটনের বিকাশে সেতুবন্ধ হিসেবে কাজ করতে পারে।
বাংলাদেশে ইসলমি স্থাপত্যকলার অসংখ্য নিদর্শন দেশজুড়ে ছড়িয়ে আছে উল্লেখ করে দৃষ্টিনন্দন এসব নিদর্শন পরিদর্শনে তিনি সবাইকে আমন্ত্রণ জানান।
সম্মেলনে ওআইসি দেশসমূহের পর্যটন মন্ত্রীদের ওয়ার্কিং কমিটিতে বাংলাদেশ সহসভাপতি নির্বাচিত হয়েছে।