এসকে সিনহার পদত্যাগ গ্রহন

যুগবার্তা ডেস্কঃ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা’র পদত্যাগ গ্রহন করেছেন রাষ্ট্রপতি মো:আবদুল হামিদ। আজ মঙ্গলবার এতথ্য তার সচীব জয়নাল আবেদীন নিশ্চিত করেছে।

গত ১০ নভেম্বর শুক্রবার বিশেষ মাধ্যমে রাষ্ট্রপতির কাছে তাঁর পদত্যাগপত্র পাঠানো হয়।ঐ দিনই প্রধান বিচারপতির ছুটির মেয়াদ শেষ হয়।

বিচারপতি এস কে সিনহা ২০১৫ সালের ১৭ জানুয়ারি দেশের ২১তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন। ২০১৮ সালের ৩১ জানুযারি পর্যন্ত তাঁর প্রধান বিচারপতি হিসেবে দায়িত্বে থাকার কথা। কারণ সংবিধান অনুযায়ী একজন বিচারপতি ৬৭ বছর বয়স

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা গত ২ অক্টোবর এক মাসের ছুটি নেওয়ার পর তিনি তা রাষ্ট্রপতিকে অবহিত করেছিলেন। পরে তিনি বিদেশে যাওয়ার অনুমতি চেয়ে রাষ্ট্রপতির কাছে আবেদন করেন। ওই আবেদনে ১০ নভেম্বর পর্যন্ত তাঁর বিদেশে থাকার কথা উল্লেখ ছিল। ১০ নভেম্বর বা এর কাছাকাছি সময়ে তাঁর দেশে ফেরার কথা বলা হয় আবেদনে। এর পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপতির নির্দেশে গত ১২ অক্টোবর প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়। এতে বলা হয়, প্রধান বিচারপতি দেশে না ফেরা পর্যন্ত এবং দেশে ফিরে দায়িত্বভার গ্রহণ না করা পর্যন্ত আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা প্রধান বিচারপতির দায়িত্ব পালন করবেন।
সিনহার পদত্যাগ রাষ্ট্রপতি গ্রহণ করায় তিনি আর প্রধান বিচারপতি পদে নাই। এখন নুতন প্রধান বিচারপতি নিয়োগ না দেওয়া পর্যন্ত মো: আবদুল ওয়াহ্হাব মিঞা ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করবেন।