এখন কুঁড়েঘর শুধু কবিতায় আছে, বাস্তবে নেই: তথ্যমন্ত্রী

দেশের উন্নয়নের উদাহরণ দিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, এখন কুঁড়েঘর শুধু কবিতায় আছে, বাস্তবে নেই। আকাশ থেকে কুড়িল ফ্লাইওভার দেখে মনে হয় এটা বাংলাদেশ নয়, অন্য কোনো দেশ।
এটাই উন্নয়নের বাংলাদেশ, বদলে যাওয়া বাংলাদেশ।

বুধবার মে দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শ্রম ও কর্মংস্থান মন্ত্রণালয় আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন মন্তব্য করেন।

তথ্যমন্ত্রী বলেন, ৬-৭ বছর আগে বিদেশ গিয়েছেন এমন কেউ আজ দেশে এসে কুড়িল ফ্লাইওভার দেখলে মনে হবে বিদেশি সিনেমার দৃশ্য। আখতারুজ্জামান ফ্লাইওভার দেখলে মনে হবে বিদেশের কোনো শহর। এটাই হচ্ছে শেখ হাসিনা সরকারের উন্নয়নের চিত্র।

তিনি মির্জা ফখরুল ইসলামের উদ্দেশে বলেন, যারা ক্ষমতায় থাকতে পরপর চারবার দুর্নীতিতে চ্যাম্পিয়ন ছিলেন, আরেকবার আফ্রিকার একটি দেশের সঙ্গে যুগ্মভাবে চ্যাম্পিয়ন হয়েছিলেন, তাদের মুখে দুর্নীতির কথা মানায় না। এ ব্যাপারে তো তাদের কথা বলারই অধিকার নাই। ফখরুল ইসলামসহ বিএনপি নেতাদের বলব, এই ধরনের কথাবার্তা বন্ধ করে সরকারের গঠনমূলক সমালোচনা করুন।

আওয়ামী লীগকে শ্রমিকবান্ধব দল ও সরকার দাবি করে তথ্যমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সব সময় মেহনতি শ্রমজীবী মানুষের উন্নয়নের জন্য কাজ করেছে। আমাদের সরকারই শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল গঠন করেছে। এখানে প্রায় ৩শ কোটি টাকা জমা আছে। পোশাক শ্রমিকদের কল্যাণে এই অর্থ ব্যয় হচ্ছে। আগে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬শ টাকা ছিল। আমরা ৮ হাজার টাকা করেছি যা আরো বাড়ানোর পরিকল্পনা রয়েছে।

এ সময় সভাপতির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেন, মালিক-শ্রমিকের ঐক্য গড়ে তুলতে হবে। শিল্প থাকলে শ্রমিক কাজ করতে পারবে। না থাকলে কোথায় কাজ করবে? আবার শ্রমিকদের খেয়াল রাখতে হবে। তাদের সুখ-দুঃখ দেখার দায়িত্ব মালিকদের।

আলোচনাসভায় অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব উম্মুল হাসনা, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম মিজানুর রহমান, বিকেএমইএ সভাপতি সেলিম ওসমান, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরুল টি রহমান এবং আইএলও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টুয়োমো পোও টি আইনেন।-কালেরকন্ঠ