একনেক সভায় ৯হাজার ৬৬৪ কোটি টাকার ১২ প্রকল্পের অনুমোদন লাভ

যুগবার্তা ডেস্কঃ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় ৯ হাজার ৬৬৩ কোটি ৯৯ লক্ষ টাকার প্রাক্কলিত ব্যয় সম্বলিত ১২টি নতুন ও সংশোধিত প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে । আাজ ঢাকায় শেরেবাংলা নগরে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ অনুমোদন দেয়া হয় । একনেক সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রী এবং সচিববৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন ।

সভার শুরুতে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভায় গত অক্টোবর মাসের মূল্যস্ফীতি এবং গত চার মাসের এডিপি বাস্তবায়ন হার উপস্থাপন করেন । গত অক্টোবরে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৫৭ ভাগ । গত সেপ্টেম্বর মাসে মূল্যস্ফীতির হারের তুলনায় শতকরা শূন্য দশমিক ৩ ভাগ বেশী।সেপ্টেম্বর মাসে মূল্যস্ফীতির হার ছিল শতকরা ৫ দশমিক তিন ভাগ । গত চার মাসে এডিপি বাস্তবায়ন হার শতকরা ১৪ ভাগ । গত বছরে একই সময়ে এ হার ছিল শতকরা ১১ভাগ । টাকার অংকে চার মাসে এডিপি বাস্তবায়ন ব্যয় হয়েছে ১৬ হাজার চারশত কোটি টাকা । গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ৫ হাজার কোটি টাকা বেশী ।
পরিকল্পনা মন্ত্রী একনেক সভা শেষে সভার বিস্তারিত সাংবাদিকদের জানান । তিনি বলেন বাংলাদেশ হবে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সুপার করিডোর । সড়ক ও রেল যোগাযোগের পাশাপাশি নৌ-পথের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে অভ্যন্তরীণ নদী সমূহের নাব্যতা বৃদ্ধি করা হবে । তিনি জানান ২০২১ সালে ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেয়ার কর্মসূচি সফলভাবে এগিয়ে চলছে । সরকারের এ কর্মসূচি অব্যহত থাকলে ২০১৯ সালের মধ্যেই ঘরে ঘরে বিদ্যুতের আলো পৌছবে । তিনি বলেন সভায় প্রধানমন্ত্রী নতুন করে মহাসড়ক নির্মান করার সময় সড়কের পাশে জলাধার তৈরী করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন ।
একনেক সভায় অনুমোদিত প্রকল্প সমূহ হচ্ছে , “বাংলাদশে আঞ্চলকি অভ্যন্তরীণ নৌ-পরবিহণ প্রকল্প-১” “(চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ ও সংযুক্ত নৌ-পথ খনন এবং র্টামনিালসহ আনুষঙ্গকি স্থাপনাদি নর্মিাণ)” প্রকল্প।এ প্রকল্পটরি প্রাক্কলতি ব্যয় ৩২০০.০০ কোটি টাকা। এর মধ্যে জওিবি ৩২০.০০ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ২৮৮০.০০ কোটি টাকা। “ঝনিাইদহ-চুয়াডাঙ্গা-মহেরেপুর-মুজবিনগর সড়ক উন্নীতকরণ (১ম সংশোধতি)” প্রকল্প।এ প্রকল্পটরি প্রাক্কলতি ব্যয় ২৮৬.৭৫ কোটি টাকা। এর পুরোটাই জওিব। “১৯টি নৌ পুলশি ফাঁড়ি ও ব্যারাক নর্মিাণ” প্রকল্প।এ প্রকল্পটরি প্রাক্কলতি ব্যয় ৯৭.০০ কোটি টাকা। এর পুরোটাই জওিব। “জামালপুর-মাদারগঞ্জ মহাসড়কে ৩টি পিিস র্গাডার সতেু নর্মিাণ” প্রকল্প।এ প্রকল্পটরি প্রাক্কলতি ব্যয় ৭০.০৯ কোটি টাকা। এর পুরোটাই জওিব। “গ্রীড ভত্তিকি বদ্যিুৎ সরবরাহে দক্ষতা উন্নয়ন” প্রকল্প।এ প্রকল্পটরি প্রাক্কলতি ব্যয় ২৯৮২.৩৮ কোটি টাকা। এর মধ্যে জওিবি ১২৫৩.১১ কোটি টাকা, সংস্থার নজিস্ব র্অথায়ন ৪৮৬.৭৪ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ১২৪২.৫৩ কোটি টাকা।
ততিাস গ্যাস ফল্ডিরে লোকশেন-এ তে ওয়লেহডে কম্প্রসের স্থাপন” প্রকল্প।১৩২০ মঃে ওঃ কয়লাভত্তিকি বদ্যিুৎ কন্দ্রে নর্মিাণরে জন্য ভূমি অধগ্রিহণ, ভূমি উন্নয়ন এবং পুর্নবাসন” প্রকল্প।এ প্রকল্পটরি প্রাক্কলতি ব্যয় ৮৬৯.৭১ কোটি টাকা। এরমধ্যে জওিবি ৮২৩.৩৭ কোটি টাকা এবং সংস্থার নজিস্ব ৪৬.৩৪ কোটি টাকা। “নোয়াখালী এলাকার জলাবদ্ধতা নরিসনকল্পে বন্যা নয়িন্ত্রণ ও নস্কিাশন ব্যবস্থার উন্নয়ন” প্রকল্প।এ প্রকল্পটরি প্রাক্কলতি ব্যয় ৩২৪.৯৯ কোটি টাকা। এর পুরোটাই জওিব। কুমার নদ পুনঃখনন” প্রকল্প।এ প্রকল্পটরি প্রাক্কলতি ব্যয় ২৩৭.২৬ কোটি টাকা। এর পুরোটাই জওিব। “সএিমএইচ, ঢাকা সম্প্রসারণ ও আধুনকিীকরণ (২য় র্পযায়)” প্রকল্প।