একনেকে সাতটি প্রকল্প অনুমোদন

2

ডেস্ক রিপোর্টঃ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মোট ৩ হাজার ৭৫.৩৩ কোটি টাকা ব্যায়সম্বলিত সাতটি প্রকল্পের অনুমোদন দিয়েছে। একনেক চেয়ারপার্সন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ একনেকের ভার্চুয়াল বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
প্রধানমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন। একনেকের অন্যান্য সদস্যরা নগরীর শের-এ-বাংলা নগর এলাকার এনইসি সম্মেলন কক্ষ থেকে এতে অংশ নেন।
ভার্চুয়াল ব্রিফিংকালে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আজকের একনেক বৈঠকে আমরা তিনটি মন্ত্রণালয়ের সাতটি প্রকল্পকে অনুমোদন দিয়েছি। এগুলোর মধ্যে ৫টি প্রকল্প নতুন এবং অপর দুইটি সংশোধিত প্রকল্প। প্রকল্পগুলোর প্রাক্কালিত ব্যয় ধরা হয়েছে আনুমানিক ৩ হাজার ৭৫.৩৩ কোটি টাকা।
তিনি আরো বলেন, সাতটি প্রকল্পের মোট ব্যয়ের ২ হাজার ১৩২.৮৮ কোটি টাকা রাষ্ট্রীয় কোষাগার থেকে এবং ৯৪২.৪৬ কোটি টাকা বিদেশী ঋণ থেকে আসবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, স্থানীয় সরকার বিভাগের অধীন তিনটি, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীন একটি, কৃষি মন্ত্রণালয়ের অধীন দুটি এবং আইসিটি বিভাগের অধীন একটিসহ সাতটি প্রকল্প অনুমোদিত হয়।
২ হাজার ৩৩৪.১৪ কোটি টাকা ব্যয়ে খুলনা সুয়ারেজ সিস্টেম উন্নয়ন প্রকল্প সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলেন, সুয়ারেজ সিস্টেমের আধুনিকায়নের পাশাপাশি স্যানিটেশন সিস্টেমের উন্নয়নের লক্ষে খুলনা ওয়াসা ২০২৫ সাল নাগাদ প্রকল্পটি সম্পন্ন করবে।
প্রকল্পটির মোট ব্যয়ের ৯২৯.৪২ কোটি টাকা রাষ্ট্রীয় কোষাগার থেকে এবং ১ হাজার ৪০৪.৭২ কোটি টাকা বিদেশী ঋণ থেকে আসবে।