উ. কোরিয়ার সঙ্গে যুদ্ধ এড়ানোর আহ্বান দক্ষিণের

যুগবার্তা ডেস্কঃ উত্তর কোরিয়ার পরমাণু প্রকল্প নিয়ে উত্তেজনা বাড়তে থাকার মধ্যে দেশটির সঙ্গে যুদ্ধে না জড়ানোর জন্য মিত্রদেশ যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন।
দক্ষিণ কোরিয়া সফররত শীর্ষ এক মার্কিন সামরিক কর্মকর্তাকে তিনি বলেন, উত্তর কোরিয়া সংকটের কূটনৈতিক সমাধানের পথ অবশ্যই আছে।
মার্কিন সামরিক কর্মকর্তা জেনারেল জোসেফ ডানফোর্ডও জানিয়েছেন, যুক্তরাষ্ট্র কূটনীতিকেই প্রাধান্য দিচ্ছে। তবে তা ব্যর্থ হলে সেক্ষেত্রে সামরিক ব্যবস্থা নেওয়ার জন্য সেটিরও প্রস্তুতি চলছে।
তবে মুন জায়ে-ইন উত্তেজনা কমানোর চেষ্টা নিয়ে সোমবার জ্যেষ্ঠ সহযোগী ও উপদেষ্টাদের সঙ্গে এক নিয়মিত বৈঠকে বলেন, “জাতীয় স্বার্থই আমাদের (দক্ষিণ কোরিয়া) প্রথম অগ্রাধিকার। আর আমাদের জাতীয় স্বার্থ নিহিত আছে শান্তির মধ্যে। যুক্তরাষ্ট্র আমাদের নীতির নির্দেশিত পথে শান্ত এবং দায়িত্বশীলভাবে বর্তমান পরিস্থিতিতে সাড়া দেবে বলেই আমার বিশ্বাস।”
তিনি আরও বলেন, “কোরীয় উপদ্বীপে আর কোনও যুদ্ধ হবে না। উত্থান-পতন যাই হোক, উত্তর কোরিয়ার পরমাণু প্রকল্প নিয়ে সংকট আলোচনার মাধ্যমেই সমাধান হতে হবে।”
যদিও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়াকে ক্রমাগত হুমকি দিয়ে যাচ্ছেন। তবে ট্রাম্পকে সমর্থন করলেও সুর নরম করেছেন দেশটির দায়িত্বপূর্ণ কর্মকর্তারা। যাদের একজন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ. আর. ম্যাকমাস্টার।
রোববার তিনি এবিসি নিউজকে বলেন, “আমার মনে হয় এক সপ্তাহ আগের তুলনায় (যুদ্ধ) পরিস্থিতি এখন কিছুটা ভাল। যদিও এক দশক আগের তুলনায় আমরা যুদ্ধের অনেক কাছে চলে গেছি।”- বিডিনিউজ