ঈদে ভিন্নধর্মী নাটক

7

ডেস্ক রিপোর্টঃ টিভি চ্যানেলের ঈদের অনুষ্ঠানমালার অন্যতম আকর্ষণ হচ্ছে নাটক। আর সেইসব নাটকের প্রতি দর্শকদের আগ্রহ থাকে যেগুলোতে জনপ্রিয় তারকারা অভিনয় করেন। এছাড়া ভালো গল্প ও পরিচালকের নির্মাণশৈলী বুঝেও নাটক দেখেন কিছু কিছু দর্শক। এবারের ঈদে প্রচারিতব্য কয়েকটি ভালো নাটকের খবরাখবর নিয়ে এবারের আয়োজন। গ্রন্থনা করেছেন ফয়জুল আল আমীন…

কথা শুনতে হবে

আরিফ ব্যবসার কাজ শেষ করে ঢাকা থেকে ফিরে। সঙ্গে কাজের লোকজন। স্ত্রী রোদেলা আরিফকে সাফ জানিয়ে দেয় আগামী ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। যেমন কথা তেমন কাজ। ঘরবন্দি হয় আরিফ, বাড়ি যেন হাসপাতাল। রোদেলাও কাছে আসে না। দরজার বাইরে থেকে কথা হয়। সামনে কোরবানির ঈদ। বরাবরের মতো সবচাইতে বড় গরু কোরবানি দিতে হবে এবারও! আরিফ অস্থির হয়ে উঠে এই করোনার সময় কোথায় বসবে বড় গরুর হাট। চতুর্দিকে লোক লাগিয়ে দেয় আরিফ; বড় গরু যে তার লাগবেই। নইলে মান থাকবে না। এবারও বাধ সাধে রোদেলা, তার স্পষ্ট প্রতিবাদ—প্রতিযোগিতা করে কখনই কোরবানি হয় না। রোদেলার ঘোষণা—কথা শুনতেই হবে। অবশেষে রোদেলার জয় হয়। —এমনি গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘কথা শুনতে হবে’। এস এ হক অলিকের রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন তৌকীর আহমেদ, তারিন, ম আ সালাম, আকাশ আহমেদ, লুবনা প্রমুখ। এটিএন বাংলায় ঈদের পরদিন রাত ৮টা ২০ মিনিটে নাটকটি প্রচার হবে।

চড়া তালুকদার

চড়া তালুকদার। যদিও নাম তার পরান তালুকদার। পৈত্রিক সূত্রে বিষয় সম্পত্তি যেমন পেয়েছে তেমনি পেয়েছে বদরাগী মেজাজ। পান থেকে চুন খসলেই তুলকালাম কান্ড বাঁধানো তার স্বভাব। দেখা গেল- বিকেলে হাঁটার জন্য বের হয়েছে, বেখেয়ালে উঁচু মাটিতে হোঁচট খেয়েছে—এটা নিয়ে সে বাড়ির কাজের লোকদের উপর চোটপাট শুরু করে। জানতে চায়— রাস্তার মাটি উঁচু কেন? বলে, এখনি ঠিক কর, দরকার হলে মিস্ত্রি এনে রাস্তা পাকা কর। এই তালুকদার আবার বউ কথা শুনে না বলে দ্বিতীয় বিয়ে করে। কিন্তু দুই সতিন মিলে যে পরান তালুকদারকে জব্দ করারই নানান ফন্দি আঁটে।—এমনি গল্প নিয়ে নির্মিত হয়েছে সাত পর্বের বিশেষ ধারাবাহিক ‘চড়া তালুকদার’। আদিবাসি মিজানের রচনা ও পরিচালনায় এই নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান, নাদিয়া, উর্মিলা, আরফান, সাজু খাদেম প্রমুখ। বাংলাভিশনে এই ধারাবাহিকটি ঈদের দিন থেকে ৭ম দিন পর্যন্ত প্রতিদিন রাত ৮টা ৪০ মিনিটে প্রচারিত হবে।

টোনাটুনির গল্প

শাহেদ ও সোহানা স্বামী-স্ত্রী। শাহেদ চল্লিশ বছরের পড়ন্ত যুবক। সোহানা বাইশ বছরের তন্বী তরুণী। বয়সের এই দূরত্বের কারণে শাহেদ তার সুন্দরী স্ত্রীকে নিয়ে নিরাপত্তাহীনতায় ভোগে। শাহেদের এই আশঙ্কার কারণে সোহানা বিরক্ত। এসব মিলিয়ে তাদের সম্পর্কে টানাপোড়েন শুরু। একপর্যায়ে শাহেদ ও তার স্ত্রী নিজেদের ভুল বুঝতে পারে এবং পরস্পরের প্রতি তাদের বিশ্বাস পুনঃপ্রতিষ্ঠিত হয়। —এমনি গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘টোনাটুনির গল্প’। ইমরাউল রাফাতের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন শাওন, পারসা, মুকিত, সামান্তা প্রমুখ। দেশ টিভিতে ঈদের দিন রাত ৯টা ৪৫ মিনিটে নাটকটি প্রচারিত হবে।

টাম কাড

এনটিভিতে ঈদের সাতদিন রাত ৯টায় প্রচার হবে ৭ পর্বের বিশেষ ধারাবাহিক নাটক ‘টাম কাড’। বৃন্দাবন দাসের রচনায় নাটকটি পরিচালনা করেছেন শামীম জামান। নাটকটিতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, আরফান আহমেদ, জয়রাজ, শামীম জামান, মৌসুমী হামিদ, শাহানাজ খুশি, পায়েলি পায়েল, আমানুল হক হেলাল, সঞ্জীব প্রমুখ। নাটকের গল্পে দেখা যাবে— একটা সময় ছিল যখন ছিল না মোবাইল, ছিল না ফেসবুক কিংবা ডিজিটাল কোনো ডিভাইস। তখনও মানুষ প্রিয়জনকে ঈদের শুভেচ্ছা জানাতো, সাধ্যমত চেষ্টা করতো ঈদ উপহার দেওয়ার। বিশেষ করে প্রেমিক-প্রেমিকা অথবা এক তরফাভাবে কোনো সুন্দরীকে ভালোবাসা যুবক। গ্রামাঞ্চলে ঈদ কার্ড পাওয়া বেশ কঠিন ছিল—কিছু মৌসুমী দোকানদার হয়ত দু’চারটি কার্ড সাজিয়ে রাখতো। সেগুলো কিনতেও অনেকেই সঙ্কোচ বোধ করতো। কারণ যদি দোকানদারের মাধ্যমে জেনে যায় কার জন্যে কার্ড কিনছে! এমনই এক সময়ে ঈদ কার্ড আদান-প্রদানের ঘটনাকে কেন্দ্র করে এই ধারাবাহিকের গল্প এগিয়ে যাবে।

রকেট ভাই

মহল্লার ত্রাস রকেট। অন্যায়ের প্রতিবাদ করা তার স্বভাব। সঙ্গে আছে তার এক বাহিনী। এলাকার অনেকের কাছে রকেট ভালো ছেলে হলেও বেশির ভাগ লোকই তাকে বখাটে হিসেবেই জানে। মহল্লার তৃণা নামে এক মেয়ের সঙ্গে ঝামেলা হয় রকেটের। তৃণা রকেটকে অপমান করে কিন্তু তৃণার রূপে বিমোহিত হয়ে পড়ে রকেট। ফলে প্রতিশোধপরায়ণ না হয়ে তৃণার মন পেতে মরিয়া হয়ে ওঠে রকেট। সহযোগীরা অবাক হয়ে যায়। এগিয়ে চলে নাটকের গল্প। ‘রকেট ভাই’ নাটকটি রচনা করেছেন বিদ্যুত্ রায়। শেখ সেলিমের পরিচালনায় এতে অভিনয় করেছেন মনোজ প্রামাণিক, নাবিলা সহ আরও অনেকে। নাগরিক টিভিতে ঈদের সপ্তম দিন রাত ১১টা ২৫ মিনিটে নাটকটি প্রচার হবে।

এছাড়াও ঈদের প্রথম দিন আরটিভিতে রাত ১০টায় প্রচার হবে একক নাটক ‘বনলতা ও জোনাকির গল্প’। সাগর জাহানের রচনা ও পরিচালনায় ভিন্ন গল্পের এই নাটকে জুটিবদ্ধ হয়েছেন মোশাররফ করিম ও জাকিয়া বারী মম। ‘ভালোবাসার টপফ্লোর’ নাটকটি প্রচার হবে চ্যানেল আইয়ে ঈদের পঞ্চম দিন রাত ৭টা ৪৫ মিনিটে। শাহরিয়ার তাসজিদের রচনায় ও খাইরুল পাপনের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, শবনম ফারিয়া, খায়রুল বাশার, মিলি বাশার প্রমুখ।ইত্তেফাক