ইরাকে আইএসের বিরুদ্ধে যুদ্ধে চূড়ান্ত বিজয় ঘোষণা

যুগবার্তা ডেস্কঃ জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এর বিরুদ্ধে বিজয় ঘোষণা করেছে ইরাক। দেশটির প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি বলেছেন, ইরাক-সিরিয়া সীমান্তের সম্পূর্ণ নিয়ন্ত্রণ এখন ইরাকি বাহিনীর হাতে।

নভেম্বরে সর্বশেষ আইএস অধিকৃত শহর রাওয়া পুনরুদ্ধারের পরে সিরিয়া সীমান্তে আইএসের কিছু বিক্ষিপ্ত ঘাঁটি ছিল। এর মাত্র দুই দিন আগে রাশিয়া ঘোষণা করে, সিরিয়ায় আইএসকে হারানোর লক্ষ্য তারা অর্জন করেছে। আবাদি বলেন, ইরাক-সিরিয়া সীমান্তের সম্পূর্ণ নিয়ন্ত্রণ এখন আমাদের বাহিনীগুলোর হাতে, তাই আমি আইএসের বিরুদ্ধে যুদ্ধের সমাপ্তি ঘোষণা করছে। আমাদের শত্রু আমাদের সভ্যতাকে ধ্বংস করতে চেয়েছিল, কিন্তু আমরা একতা ও অধ্যবসায়ের উপর ভর করে জয়লাভ করেছি। আমরা অতি অল্প সময়ের মধ্যে বিজয় অর্জন করেছি। এদিকে ইরাকি সশস্ত্র বাহিনী এক বিবৃতিতে বলেছে, ইরাককে সম্পূর্ণভাবে আইএসমুক্ত করা হয়েছে।

২০১৪ সালে ইসলামিক স্টেট নাম নিয়ে জঙ্গি সংগঠনটি ইরাক ও সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চল দখল করে খিলাফত ঘোষণা করে। আইএসের অধিকৃত ভূখণ্ডে ১ কোটির বেশি মানুষ বাস করত। নৃশংসতার প্রতিশব্দে পরিণত জঙ্গি সংগঠনটি গত দুই বছরে অধিকৃত প্রধান ভূখণ্ডগুলো হারিয়েছে। গত জুলাইয়ে মসুল শহর পুনরুদ্ধার করে ইরাকি বাহিনী, আর গত মাসে সিরিয়ায় আইএসের খিলাফতের কথিত রাজধানী রাকায় তাদের কথিত খিলাফতও হাতছাড়া হয়। ধারণা করা হচ্ছে পরাজিত আইএস যোদ্ধারা সিরিয়ার গ্রামাঞ্চলে পালিয়ে গেছে, আর কেউ কেউ তুরস্ক সীমান্ত দিয়ে পালিয়ে গেছে বলে মনে করা হচ্ছে।-ইত্তেফাক