ইবি সাহিত্য সংসদের উদ্যোগে ‘শোকাবহ আগস্ট’ শীর্ষক দেয়ালিকা প্রকাশ

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: শোকের মাস উপলক্ষ্যে ‘শোকাবহ আগস্ট’ শিরোনামে দেয়ালিকা প্রকাশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) সাহিত্য সংসদ।

রোববার (১৪ আগস্ট) সকালে বাংলা বিভাগের করিডোরে এটির উদ্বোধন করেন বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় আইন বিষয়ক সম্পাদক বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. শাহজাহান মন্ডল।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় প্রভোস্ট কাউন্সিলের সভাপতি ও বাংলা বিভাগের অধ্যাপক ড. ইয়াসমিন আরা সাথী, সংগঠনের উপদেষ্টা অধ্যাপক ড. শেখ মহাঃ রেজাউল করিম, অধ্যাপক ড. মনজুর রহমান, ড. তপন কুমার রায়, সাহিত্য সংসদের সভাপতি আব্দুল্লাহ আল কাফী, সাধারণ সম্পাদক পলাশ হোসেন, সাবেক সাধারণ সম্পাদক আইনুন নাহার প্রমুখ।

দেয়ালিকার পরিকল্পনা, সম্পাদনা ও প্রকাশের সাথে সংশ্লিষ্টদের মধ্যে উপস্থিত ছিলেন, উপ কমিটির আহ্বায়ক নাইমুর রহমান দূর্জয়, সদস্য সচিব নওশীন পর্ণিনী সুম্মা, ওয়াহিদা আশা, কুলসুম আক্তার, আতিয়া জয়নব, নাহিদ হাসান, মুক্তারুল হক, শাখিলা শ্রাবণী, হাশেম আহমেদ, শাহরিয়ার প্রিন্স, রাসেল, রুহুল, তাসলিমা সহ প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. শাহজাহান মন্ডল বলেন, শোকের মাসে জাতির পিতার স্মরণে শিক্ষার্থীদের এমন প্রয়াস অত্যন্ত প্রশংসনীয়। এই দেয়ালিকার মাধ্যমে তারা নিজেরা যেমন বঙ্গবন্ধুকে জানতে পারবে এবং তেমনি তাঁর আদর্শে অনুপ্রাণিত হয়ে বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিতে ভূমিকা রাখতে পারবে।

দেয়ালিকা প্রসঙ্গে সংগঠনের সভাপতি আব্দুল্লাহ আল কাফী বলেন, আগস্ট আমাদের জাতীয় জীবনে অত্যন্ত শোকের মাস। এ মাসেই আমরা বঙ্গবন্ধুকে সপরিবারে হারিয়েছি। মূলত তাঁর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও নির্মমভাবে নিহত হওয়ার বিষয়টিই আমরা এই দেয়ালিকায় তুলে আনতে চেষ্টা করেছি। বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে এই প্রকাশনাটির সাথে জড়িত সবাইকে আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

উল্লেখ্য, প্রকাশিত দেয়ালিকায় বঙ্গবন্ধুর বিখ্যাত উক্তি, তাঁকে নিয়ে রচিত কবিতা এবং কিছু দুর্লভ ছবি স্থান পায়।