ইউরো-বাছাইপর্ব : ডাচদের হারিয়ে দিল নতুন চেহারার জার্মানরা

নিকো স্কুলজের শেষ মুহূর্তের গোলে ডাচদের বিপক্ষে রোমাঞ্চকর এক জয় পেয়েছে জোয়াকিম লোর নতুন চেহারার জার্মানি। রোববার এ্যামাস্টারডামে অনুষ্ঠিত ইউরো বছাইপর্বে ৩-২ গোলে জয়লাভ করে সফরকারী জার্মানি।
একই রাতে অনুষ্ঠিত বাছাইপর্বের অন্য ম্যাচে হাঙ্গেরির কাছে ২-১ গোলে হেরে গেছে বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া। এদিকে এডেন হ্যাজার্ডের সেঞ্চুরি ম্যাচে বেলজিয়াম ২-০ গোলে জয়লাভ করেছে সাইপ্রাসের বিপক্ষে। ম্যাচে বিজয়ী দলের হয়ে সুচনা গোলটিও করেছেন সেঞ্চুরিয়ান হ্যাজার্ড।
হল্যান্ডের রাজধানীতে অনুষ্ঠিত বাছাইপর্বে লিওরে সানে (১৫মি.) ও সার্জি জিনাব্রের (৩৪মি.) গোলে প্রথমার্ধেই ২-০ গোলের লীড পেয়েছিল সফরকারী জার্মানরা। কিন্তু দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। ওই অর্ধের শুরুতে মাত্তিস ডি লাইট (৪৮মি.) ও মেমফিস ডিপে (৬৩মি.) গোল দু’টি পরিশোধ করে দিলে নাটকীয় মোড় নেয় ম্যাচের চেহারা।
চার বারের বিশ্ব চ্যাম্পিয়নরা ২-০ গোলে এগিয়ে থেকে যখন জয়ের সুভাশ নিচ্ছিল, তখন স্বাগতিকরা যে এমন চাপে ফেলে দেবে সেটি ভাবেনি। এর আগে গত বুধবার নিজ দর্শকদের সামনে সার্বিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচেও ১-১ গোলে ড্র করেছিল জার্মানরা। যে কারণে টান টান উত্তেজনা ছড়িয়ে পড়ে মাঠে। তবে শেষ মিনিটে প্রত্যাশা পূরনে সক্ষম হয় লোর শিষ্যরা। ম্যাচের ৯০ মিনিটে জয়সূচক গোল করে জর্মান শিবিরে স্বস্তি এনে দেন নিকো (৩-২)।
শনিবার অনুষ্ঠিত বছাইপর্বের অন্য ম্যাচে পোল্যান্ড ২-০ গোলে লাটভিয়াকে, স্কটল্যান্ড ২-০ গোলে সান মেরিনোকে, উত্তর আয়ারল্যান্ড ২-১ গোলে বেলারুশকে এবং খর্ব শক্তির ইসরাঈল ৪-২ গোলে হারিয়েছে অস্ট্রিয়াকে। ইসরাঈলের হয়ে হ্যাটট্রিক করেছেন ফ্রান জাহাবি। এছাড়া মেসিডোনিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে স্লোভানিয়া।-বাসস