আয়কর দিলে সব টাকা সাদা হয়-শিল্পমন্ত্রী

কল্যাণ কুমার চন্দ,বরিশাল থেকেঃ শিল্পমন্ত্রী আলহাজ্ব আমির হোসেন আমু এমপি বলেছেন, আয়কর দিলে সব টাকাই সাদা হয়ে যায়। আয়কর না দিলে যতোই সৎ উপার্জন হোকনা কেন তা কালো হিসেবে গণ্য হয়।
জাতীয় আয়কর দিবস উপলক্ষ্যে মঙ্গলবার সকাল সাড়ে দশটায় বরিশাল নগরীর অশ্বিনী কুমার টাউন হল চত্বরে সপ্তাহব্যাপী আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী আরো বলেন, দক্ষিণাঞ্চল উন্নয় বঞ্চিত। তবে প্রধানমন্ত্রীর দক্ষিণাঞ্চলের মানুষের প্রতি সু-দৃষ্টি আছে বলেই আজকে এ অঞ্চলকে কেন্দ্র করে একটি অর্থনৈতিক জোন তৈরী হচ্ছে। এতে করে এ অঞ্চলের মানুষের আয় আরো বৃদ্ধি পাবে।
এর আগে জাতীয় আয়কর দিবস উপলক্ষে নগরীর ক্লাবরোডের আঞ্চলিক কার্যালয় থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে অশ্বিনী কুমার টাউন হল চত্বরের মেলা প্রাঙ্গনে এসে পৌঁছে। এখানে পায়রা এবং ফেস্টুন উড়িয়ে মেলার আনুষ্ঠনিক উদ্বোধণ করেন শিল্পমন্ত্রী। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বরিশাল কর অঞ্চলের কর কমিশনার মো. জাহিদ হাসান, বরিশাল শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ জিয়াউল হক, বিএম কলেজের অধ্যক্ষ স.ম ঈমানুল হাকিম, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. আফজালুল করিম, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. আনিচ উদ্দিন শহীদ, উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু প্রমুখ। সবশেষে অশ্বিনী কুমার টাউন হলে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে সিটি কর্পোরেশনসহ বিভাগের ৬ জেলার সর্বোচ্চ এবং দীর্ঘ মেয়াদী ৩৫জন করদাতাদের মাঝে প্রধান অতিথি হিসেবে শিল্পমন্ত্রী সম্মাননা পুরস্কার ক্রেষ্ট প্রদান করেন।
বরিশাল কর অঞ্চলের কর কমিশনার মো. জাহিদ হাসান জানান, সপ্তাহব্যাপী আয়কর মেলায় নতুন করদাতাদের জন্য ই-টিআইএন রেজিষ্ট্রেশন ও পুরাতন করদাতাদের জন্য টিআইএন রি-রেজিষ্ট্রেশন, আয়কর রিটার্ণ ফরম সিটিজেন চার্টার সরবরাহ ও জমা দেওয়া এবং তাৎক্ষনিক প্রাপ্তি স্বীকারপত্র প্রদানের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও হেল্প ডেক্সের মাধ্যমে করদাতাদের প্রয়োজনীয় সহায়তা প্রদান, অধিক্ষেত্র অনুযায়ী আয়কর রিটার্ণ জমাদানে সহায়তা, ই-পেমেন্টের মাধ্যমে আয়কর প্রদানের সুবিধাসহ মেলা প্রাঙ্গনে করদাতাদের সুবিদার জন্য রাষ্ট্রাত্ত সোনালী ব্যাংক, জনতা ব্যাংকের অস্থায়ী বুথ স্থাপন করা হয়েছে। মেলাস্থলে ভ্যাট ও সঞ্চয় অধিদপ্তরের অস্থায়ী বুথের মাধ্যমে সেবা প্রদান করারও ব্যবস্থা করা হয়েছে।