আমাদের দায়িত্ববোধকে জাগ্রত করতে হবে–নৌপরিবহন প্রতিমন্ত্রী

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, আমাদের দায়িত্ববোধকে জাগ্রত করতে হবে। দায়িত্ববোধ যদি জাগ্রত না হয়-তাহলে ধরিত্রীকে বাঁচাতে পারব কিনা সন্দেহ রয়েছে।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে সামাজিক সংগঠন ‘ধরিত্রী বাংলাদেশ’ এর ১৫ বছর পূর্তি উপলক্ষে “পৃথিবী আমার, দেশ আমার, সমাজ আমার, কাজও আমার’’ শীর্ষক এক মতবিনিময় সভায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সারাজীবন যেভাবে বাংলাদেশকে দেখেছেন, চিনেছেন, সেভাবেই গড়ে তুলতে চেয়েছিলেন। বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ে তুলতে চেয়েছিলেন। বঙ্গবন্ধু দেশ স্বাধীন করে সোনার বাংলা গড়ার জন্য দ্বিতীয় বিপ্লবের ডাক দিয়েছিলেন। বঙ্গবন্ধুকে হত্যার পর তাঁর স্বপ্ন বাস্তবায়ন হয়নি। বরং তাঁর আদর্শ, ব্যক্তিগত ও পারিবারিক বিষয়গুলো বিকৃত করতে তৎকালিন সরকারগুলো বিষোদগার করেছিল। বঙ্গবন্ধুকে হত্যা করা না হলে দেশ অনেক আগেই সোনার বাংলায় পরিণত হতো।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, দীর্ঘদিন পর বাংলাদেশের মানুষের ঘুরে দাঁড়ানোর সময় এসেছে। প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে চলছে এবং তাঁর নেতৃত্বেই সোনার বাংলা নির্মাণ সম্ভব। তিনি বলেন, শেখ হাসিনার মতো নেতৃত্ব পৃথিবীর কোন দেশে নেই। প্রধানমন্ত্রী অনেক প্রতিবন্ধকতা মোকাবেলা করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। সময় খুবই কম। এসময় নষ্ট করা যাবেনা। যদি আমরা এসময়কে নষ্ট করে ফেলি, তবে আর কবে ঘুরে দাঁড়াব; সেটি সন্দেহের বিষয়।

প্রতিমন্ত্রী বলেন, স্বাধীনতা বিরোধিদের কাছে অর্থ বিত্ত চলে গিয়েছিল। সেখান থেকে উত্তরণের দায়িত্বে রয়েছেন প্রধানমন্ত্রী। আমার ভাল থাকতে চাই, বাংলাদেশকে এগিয়ে নিতে চাই। সেক্ষেত্রে তিনি সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।

জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বিশ্ব শিক্ষক ফেডারেশনের সভাপতি অধ্যাপক মাহফুজা খানম, আশা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ডালেম চন্দ্র বর্মণ, মিডিয়া ব্যক্তিত্ব নওয়াজীশ আলী খান এবং সংগঠনের সাধারণ সম্পাদক হারুন অর রশিদ।

মতবিনিময় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিঞ্জান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. তাওহীদা রশীদ ।