আজই মাশরাফির ৪০০?

আজ যখন মাশরাফি বিন মুর্তজা মাঠে নামবেন, তখন তার নামের পাশে লেখা থাকবে ৩৯৯ উইকেট। মানে, অপেক্ষা মাত্র একটি উইকেটের। সেটা হয়ে গেলেই লিস্ট ‘এ’ ক্রিকেটে মাত্র দ্বিতীয় বাংলাদেশি হিসেবে তিনি পৌঁছে যাবেন ৪০০ উইকেটের মাইলফলকে। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ প্রতিপক্ষ লিজেন্ড অব রূপগঞ্জ।

সবার আগে ৪০০ উইকেটের এই মাইলফলকে পৌঁছেছেন আব্দুর রাজ্জাক। বাঁহাতি এই স্পিনার এই কীর্তি গড়েছেন চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগেই। ২৭২ টি ম্যাচে তার উইকেট এখন ৪০৪ টি। মাইলফলক ছুঁয়েছিলেন ২৬৯ তম ম্যাচে।

বাংলাদেশিদের মধ্যে লিস্ট ‘এ’ ক্রিকেটে উইকেট সংখ্যায় রাজ্জাকের পরের অবস্থানে রয়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ২৮৩ ম্যাচ থেকে মাশরাফির সংগ্রহ ৩৯৯ উইকেট। চলতি ঢাকা লিগে সাতটি ম্যাচ খেলে তিনি আবাহনীর হয়ে পেয়েছেন ১০টি উইকেট।

তবে, রাজ্জাক এগিয়েই থাকবেন মাশরাফির চেয়ে। কারণ, মাইলফলক ছুঁতে মাশরাফির চেয়ে বেশ কয়েকটা ম্যাচ কম খেলেছেন রাজ্জাক। এই তালিকার মাশরাফির পর তিনে ৩০৭ উইকেট নিয়ে আছেন সাকিব আল হাসান।

চারে আছেন ফরহাদ রেজা। ঘরোয়া ক্রিকেটে সাম্প্রতিক সময়ে দারুণ পারফরম করা এই পেসার ১৮৬ ম্যাচে নিয়েছেন ২৪১টি উইকেট। পাঁচে আছেন রুবেল হোসেন এই ফাস্ট বোলারের উইকেট সংখ্যা ২৩৬।

লিস্ট ‘এ’ ক্রিকেটে সর্বোচ্চ উইকেটের মালিক পাকিস্তানের কিংবদন্তিতুল্য পেসার ওয়াসিম আকরাম। সাবেক এই বাঁহাতি ৫৯৪ টি ম্যাচ খেলে পেয়েছেন ৮৮১ টি উইকেট।

লিস্ট ‘এ’-তে বাংলাদেশের সেরা পাঁচ

২৭২ ম্যাচ থেকে ৪০৪ উইকেট নিয়ে শীর্ষে আব্দুর রাজ্জাক। ২৮৩ ম্যাচ থেকে মাশরাফি বিন মুর্তজার সংগ্রহ ৩৯৯ উইকেট। সাকিব আল হাসান ২৩৯ ম্যাচ থেকে নিয়েছেন ৩০৭ উইকেট। ফরহাদ রেজা ১৮৬ ম্যাচ থেকে ২৪১ এবং রুবেল হোসেন ১৬৪ ম্যাচ থেকে ২৩৬ উইকেট সংগ্রহ করেছেন।-ইত্তেফাক