“আগামী সপ্তাহে মন্ত্রিসভায় উঠছে ডিজিটাল সিকিউরিটি আইন”- পলক

রাজশাহী থেকে মাহিঃ জঙ্গিরা এখন প্রযুক্তির ব্যবহার করে সংগঠিত হওয়ার চেষ্টা করছে। আধুনিক তথ্য প্রযুক্তির অপব্যবহার করে তারা আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে নানা অপরাধমূলক কর্মকা- চালাচ্ছে। তাই তাদের আইনের আওতায় আনতে আগামী সপ্তাহেই মন্ত্রিসভায় ডিজিটাল সিকিউরিটি আইনের খসড়া উপস্থাপন করা হবে।

বৃহস্পতিবার দুপুরে রাজশাহী কলেজের শেখ রাসেল ডিজিটাল ল্যাব পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এ তথ্য জানিয়েছেন।

প্রতিমন্ত্রী বলেন, জঙ্গিবাদ প্রতিরোধে আগামী সপ্তাহে মন্ত্রীসভায় ‘ডিজিটাল সিকিউরিটি আইন’ নামে নতুন একটি আইন উপস্থাপন করা হবে। এই আইনের আওতায় ন্যাশনাল সাইবার সিকিউরিটি এজেন্সি, ন্যাশনাল সাইবার সিকিউরিটি কাউন্সিল, ডিজিটাল ফরেনসিক ল্যাব এবং সাইবার ইনসিডেন্ট রেসপন্স টিম গঠন হবে। এই চারটি পিলারের উপর ভিত্তি করে সাইবার সিকিউরিটি বাড়ানো হবে।

তিনি বলেন, প্রযুক্তির ব্যবহার করে জঙ্গিদের নেটওয়ার্ক ভেঙে দেওয়া হয়েছে। আইসিটি আইনের ৫৭ ধারা মোতাবেক প্রতিনিয়ত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ধারা চলছে। কেউ যাতে প্রযুক্তির ব্যবহার করে জঙ্গিবাদে উসকানি বা জড়াতে না পারে সেজন্য আইন-শৃংঙ্খলাবাহিনী ব্যবস্থা নিয়েছে, এখনও নিচ্ছে। আর আইনশৃঙ্খলা বাহিনীর প্রস্তুতি এবং প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের জন্যই ডিজিটাল সিকিউরিটি আইন করা হচ্ছে।