আওয়ামী ফ্যাসীবাদী দুঃশাসনের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলুন-বাসদ

যুগবার্তা ডেস্কঃ আওয়ামী ফ্যাসীবাদী দুঃশাসনের বিরুদ্ধে রুখে গণপ্রতিরোধ গড়ে তোলার আহবান জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নেতৃবৃন্দ। পার্টির কেন্দ্রীয় কমিটির দুই দিন ব্যাপী বৈঠকে নেতৃবৃন্দ দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তারা বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে শহর থেকে গ্রামে, নিম্ন আয়ের চাকরিজীবী থেকে শুরু করে দিনহাজিরা শ্রমিক সবারই নুন আনতে পান্তা ফুরায় অবস্থা। আয়ের সঙ্গে ব্যয়ের সমন্বয় করতে না পারায় নিম্ন আয়ের অনেকেরই এখন তিন বেলা খাবার জোটানো দুরূহ হয়ে পড়েছে। জিনিসপত্রের দাম কমানোর ওয়াদা দিয়ে বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলেও দফায় দফায় বেড়েছে নিত্যপণ্যের দাম।
বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে মানুষের জীবনযাত্রার ব্যয় বাড়ছে অস্বাভাবিকভাবে। খরচ বাড়ছে জীবনযাপনের সব ক্ষেত্রেই। সরকার গ্যাস, বিদ্যুৎ ও পানির দাম বারবার বাড়ানোর ফলে সরাসরি এর প্রভাব পড়ছে সব ধরনের পারিবারিক ব্যয়ে, বিশেষ করে সাধারণ মানুষের জীবনযাত্রায়। পণ্য উৎপাদন ও পরিবহন খরচ বাড়ার কারণে চালসহ সব ধরনের পণ্যের দাম বেড়ে যাওয়ায় গরিব মানুষের জীবনযাত্রার মান বহুলাংশে হ্রাস পেয়েছে। একটি পরিবারের স্থিরব্যয় যথা বাসাভাড়া, সন্তানের শিক্ষার খরচ, পরিবহন ব্যয়, গ্যাস, বিদ্যুৎ, পানি এমনকি গৃহকর্মীর জন্য বাড়তি টাকা গুনতে হয়। এখন স্থির ব্যয়ও অস্থির। মাছ, মাংস, সবজি, পেঁয়াজ, রসুন, আদা, চিনি, তেল এমনকি লবণসহ নিত্যপ্রয়োজনীয় প্রায় সব জিনিসের দাম হু হু করে বেড়েই চলেছে।
বর্তমান আওয়ামী সরকার যেহেতু জনগণের ভোট ছাড়াই ক্ষমতা দখল করেছে তাই জনগণের প্রতি তাদের কোনো দায়বদ্ধতা না থাকায় সরকারের লুটপাট ও নেতাকর্মীদের লাগামহীন চাঁদাবাজির চলছে। ফলে কৃষক পাচ্ছে না তাদের পণ্যের ন্যায্য মূল্য, অন্যদিকে সাধারণ মানুষের বাজারে গিয়ে গুনতে হচ্ছে বাড়তি অর্থ।
শুক্রবার ও শনিবার রাজধানীর তোপখানা রোড কার্যালয়ে দলের ভারপ্রাপ্ত আহ্বায়ক কমরেড সন্তোষ গুপ্ত এর সভাপতিত্বে কেন্দ্রীয় কমিটির বৈঠকে দেশের সর্বশেষ রাজনৈতিক ও দলের সাংগঠনিক বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠকে উপস্থিত নেতৃবৃন্দ মধ্যে বক্তব্য রাখেন কমরেড শওকত হোসেন আহমেদ, মহিনউদ্দিন চৌধুরী লিটন, কামরুন নাহার বেবী ও ওয়াহিদুজ্জামান, রফিকুল ইসলাম রফিক প্রমূখ।