অল্প সময়ে বাংলাদেশ বড় সফলতা অর্জন করেছে—মার্কিন রাষ্ট্রদূত

যুগবার্তা ডেস্কঃ পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল এর সাথে তাঁর দপ্তরে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস ব্লম বার্নিকাটের আজ ববুধবার সৌজন্য সাক্ষাৎ করেন ।
সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে মত বিনিময় করেন ।
জনাব আ হ ম মুস্তফা কামাল বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বিদ্যমান চমৎকার বন্ধু প্রতীম সম্পর্ক তুলে ধরে বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের অকৃত্রিম বন্ধু । তিনি ,বাংলাদেশের চলমান অগ্রগতি আরও বেগবান করতে যুক্তরাষ্ট্রের অধিকতর সহযোগিতার প্রয়োজনীয়তার উল্লেখ করে বলেন , বাংলাদেশ বিনিয়োগের জন্য একটি আকর্ষনীয় স্থান। এখানকার সুদৃঢ় সামাজিক নিরাপত্তা , দক্ষ জনশক্তিসহ বিনিয়োগের প্রতিটি উপাদান সহজলভ্য এবং লাভজনক । তিনি সরকারের বিনিয়োগ বান্ধব নীতির সুযোগ কাজে লাগিয়ে বিভিন্নখাতে মার্কিন বিনিয়োগকারিদের অধিক হারে এগিয়ে আসতে রাষ্ট্রদূতের সহযোগিতা প্রত্যাশা করেন ।
রাষ্ট্রদুত বলেন অল্প সময়ের মধ্যে বিভিন্ন খাতে বাংলাদেশের অনেক বড় সফলতা লক্ষ্য করছি, যা দেশকে এগিয়ে নেয়ার সফল পরিকল্পনারই ফসল । বার্নিকাট বলেন , উন্নয়ন অংশিদার হিসেবে যুক্তরাষ্ট্র বাংলাদেশের অব্যহত উন্নয়নে আনন্দিত । আগামী দিনগুলিতে বাংলাদেশ বহুদূর এগিয়ে যাবে বলে রাষ্ট্রদূত আশাবাদ ব্যক্ত করেন । তিনি বলেন, বাংলাদেশ “উইন উইন ” পরিস্থিতি কেবল বিনিয়োগ বাড়াতেই সাহায্য করবে না বরং শিক্ষা -স্বাস্থ্য ক্ষেত্রের অগ্রগতিকে বেগবান করতে সহায়ক হবে যা দেশের অগ্রগতিকে আরও সুদৃঢ় করবে ।

পরিকল্পনা মন্ত্রী বলেন, বাংলাদেশের কারিগরি জ্ঞান সম্পন্ন জনসংখ্যা বর্তমানে শতকরা দশভাগে উন্নীত হয়েছে এবং আগামী ২০৩০ সালের মধ্যে প্রকৃত জ্ঞানভিত্তিক অর্থনীতি গড়ে তোলার লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে এবং অভিষ্ট লক্ষ্য অর্জনে আমরা প্রতিজ্ঞ। তিনি বলেন আগামী দশ বছরে শিক্ষার হার হবে শতভাগ ।