অবকাঠামোগত উন্নয়নে অধিগ্রহণকৃত জমির ক্ষতিপূরণ না পাওয়ায় মানববন্ধন

22

মোংলা থেকে মোঃ নূর আলমঃ অবকাঠামোগত উন্নয়নে অধিগ্রহণকৃত জমির উপযুক্ত ক্ষতিপূরণ না পাওয়া, উচ্ছেদ, মানবাধিকার লংঘন এবং পরিবেশ বিপর্যয়ের প্রতিবাদে মোংলা-রামপালের সীমান্তবর্তী গোনা বাজারে সোমবার বিকেলে নাগরিক সমাজের ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
সোমবার বিকেল ৩টায় অনুষ্ঠিত মানববন্ধন চলাকালে সমাবেশে সভাপতিত্ব করেন মোংলা-রামপাল নাগরিক সমাজের অন্যতম নেতা বিশিষ্ট সাংবাদিক পরিবেশ কর্র্মী মোঃ নূর আলম শেখ। মানববন্ধনে বক্তব্য রাখেন মানবাধিকার কর্মী সাংবাদিক সুজন মজুমদার, প্রীতিষ রায়, পরিবেশ কর্মী নাজমুল হক, রমেশ শীল, রাকেশ সানা, ক্ষতিগ্রস্থ পরিবারের পক্ষে গুরুপদ বিশ্বাস, মোঃ আকতার শেখ, হেমায়েত হোসেন, আব্দুর রশিদ, সবুজ মিস্ত্রি প্রমূখ।
সমাবেশে বক্তারা বলেন রামপাল বিদ্যুৎ কেন্দ্রের জন্য অধিগ্রহণকৃত খাসজমিতে বসবাসকারী ˆকগরদাসকাঠি গ্রামের ত্রিশ পরিবার কোন ধরনের ক্ষতিপূরণ পায়নি। বিমান বন্দর এবং রেলের জন্য রামপালের হোগলডাঙ্গা ও ভেকটমারি গ্রামের অনেকেই অধিগ্রহণকৃত জমির এখনো ক্ষতিপূরণ পায়নি। এসব ঘটনা মানবাধিকার লংঘনের পর্যায়ে পড়ে। এছাড়া অবকাঠামোগত উন্নয়নের ফলে পরিবেশ বিপর্যয়ের ফলে জনজীবনে নাভিশ্বাস নেমে এসেছে। সরকার কাছে বক্তারা অবিলম্বে অধিগ্রহণকৃত জমির উপযুক্ত ক্ষতিপূরণ, মানবাধিকার সংরক্ষণ এবং প্রাণ-প্রকৃতি সুরক্ষার দাবী জানান।