অনুৎপাদনশীল নয় উৎপাদনশীল খাতেই বিনিয়োগ করতে হবে–অর্থনীতিবিদ মইনুল ইসলাম

অন্তু আহমেদ,জবি প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের নবীন শিক্ষার্থীদের বরণ করে নিল জগন্নাথ বিশ্ববিদ্যালয় অর্থনীতি পরিবার। সামাজিক বিজ্ঞান অনুষদের অর্থনীতি বিভাগের সামনে থেকে একটি সুসজ্জিত আনন্দ র‍্যালির মধ্যদিয়ে উক্ত কর্মসূচির শুভ উদ্বোধন হয় মঙ্গলবার সকালে।

সকাল ১১ টায় অর্থনীতি বিভাগের মাননীয় চেয়ারম্যান প্রফেসর ড. আইনুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মীজানুর রহমান এবং অতিথি হিসাবে উপস্থিত থেকে নবীনদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন ইউজিসি প্রফেসর ড. মইনুল ইসলাম, অর্থনীতি বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ।

এসময় নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয় এবং আগত অতিথিদের ফুল দিয়ে বরণের পাশাপাশি ক্রেস্ট প্রধান করা হয়।

এসময় একুশে পদক বিজয়ী ও বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি প্রফেসর ড. মইনুল ইসলাম প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতো অনুৎপাদনশীল খাতে ব্যয় কমিয়ে উৎপাদনশীল খাতে ব্যয় বাড়ানোর উপর জোড় দেওয়ার দাবি জানান। এসময় তিনি বাংলাদেশের অর্থনৈতিক উন্নতির কথা বলতে গিয়ে জানান জমির পরিমাণ কমার পর ও ধানের উৎপাদন বেড়ে গেছে এবং ভারত থেকে অনেক এগিয়ে আমরা।

জবি উপাচার্য মীজানুর রহমান বলেন, বাংলাদেশ অর্থনৈতিক ভাবে এগিয়ে যাচ্ছে ঠিকই কিন্তু সমান্তরালে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের মূলোৎপাটন করা না হলে এই উন্নয়ন কখনোই টেকসই হবেনা। এসময় তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা শুধুমাত্র অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের মধ্যে নয় তার চেতনার বাস্তবায়নের মধ্যেই সোনার বাংলা বিনির্মাণ সম্ভব। এছাড়াও উপাচার্য বলেন,
ডাকসু নির্বাচন হলেই যোগ্য নেত্বত আসবে এটা সঠিক নয়।

অর্থনীতি বিভাগের মাননীয় চেয়ারম্যান প্রফেসর ড. আইনুল ইসলামের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন অর্থনীতি বিভাগের সাবেক চেয়ারম্যান ও শিক্ষক সমিতির সাবেক সভাপতি প্রফেসর ড. প্রিয়ব্রত পাল, সমাজবিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. ফরিদা আক্তার খানম, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. এ.কে.এম. মনিরুজ্জামান ও বিভিন্ন অনুষদ ও বিভাগের শিক্ষক সহ অর্থনীতি বিভাগের সকল শিক্ষক ও শিক্ষার্থী।

অনুষ্ঠান শেষে বিভাগীয় শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।