অনুমতি ছাড়া ফিফা বিশ্বকাপ লোগো ব্যবহার করা যাবে না

ডেস্ক রিপোর্ট: অনুমতি ছাড়া ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ এর লোগো ব্যবহার করা যাবে না। কয়েক ডজন নম্বর প্লেট কয়েকশ’ হাজার ডলারে নিলাম করার পর এই সতর্কতা জারি করে কর্তৃপক্ষ।
এক টুইট বার্তায়, আইন অমান্যকারীদেরকে আইনের আওতায় আনা হবে জানিয়ে দেশটির স্বরাস্ট্র মন্ত্রনালয় জানায়,‘ গাড়ীর নম্বর প্লেটে বিশ্বকাপের লোগো কপি করে প্রতিস্থাপন করা নিষেধ। বিশ্বকাপের লোগো সম্বলিত প্লেটগুলো ফিফার সঙ্গে সমন্বয় করে নির্দিষ্ট শর্তে জারি করা হয়েছে। সেই সঙ্গে শুধুমাত্র নিলামে বিশেষ নম্বর প্লেট দেয়া হয়েছে।’
গত মে মাসে বিশ্বকাপের লোগো সম্বলিত ৫০টি লাইসেন্স প্লেট নিলামের জন্য রাখা হয়েছে, যা খুবই ব্যয়বহুল এবং একেকটির মুল্য ধার্য্য করা হয়েছে ১.৮ মিলিয়ন কাতারি রিয়াল।
গত মে মাসে কাতারি কর্তৃপক্ষ জানিয়েছিল যে, বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার অনুমতি ছাড়া ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ এর লোগো সম্বলিত জার্সি বিক্রির দায়ে তারা ৫ ব্যক্তিকে গ্রেপ্তার করেছে।
গত বছর একটি কারখানায় অভিযান চালিয়ে বিশ্বকাপের লোগো সম্বলিত পারফিউম উদ্ধার করেছিল কর্তৃপক্ষ। তবে কাউকে আটক করা হয়নি। কারণ বিশ্বকাপের অফিসিয়াল কোন পারফিউম নেই।
বিশ্বকাপ হচ্ছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা এবং কাতার হচ্ছে ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত বিশ্বকাপের আয়োজক দেশ।